.header-button .inner > span { font-size: 18px !important; } .header-button .inner i.fa { font-size: 40px !important; } .comment-form-message { background-color: #f4f4f4 !important; font-size: 14px !important; }

শিল্পী যা বলেন তা গুরুত্বপূর্ণ, যা বলেন না তা-ও গুরুত্বপূর্ণ

শিল্পী যা বলেন তা গুরুত্বপূর্ণ, যা বলেন না তা-ও গুরুত্বপূর্ণ
লিখেছেন: সাম্য রাইয়ান

হিসেবহীন ছোটছোট অভিযোগ আমার প্রতি
এইসব ছোটছোট ভাইরাস
কী-ই বা ক্ষতি করতে পারে আমার?
আমিতো প্রেম আর মৃত্যুর অধিক
জীবনহীনতা করি যাপন।

এই আমরা। আমরা যারা এখানে কাজ-কারবার বাদ দিয়ে জীবনচর্চায় ব্যস্ত আছি, তারা আসলে কী করবো তা একমাত্র আমরাই জানি; মহাবিশ্বে এ কথা আর কেউ জানে না। আমরা যারা ভবিষ্যত বিক্রির টাকা দিয়ে স্বাধীন বুদ্ধিবৃত্তিক চর্চায় মত্ত, মিডলক্লাস তাদের গালি দেয় মনখুলে। কখনও পাগল বলে প্রচার করে। আমরা যে আসলে কী করবো তা কেবল আমরাই জানি অথবা জানিনা।

এইখানে নিয়মিত ঠিকঠিক
রোদ আসে    ঝড় আসে
মেঘ আসে    খরা আসে
বান আসে      ঋণ আসে

—কিছু কি অহেতু হয় জীবের নিকটে বলো
—রাত্রি একটা অনাহুত বেদনার নাম
—মনের ভিতরে আছে প্রকৃত শরীর
—মেঘলা ধ্বংসস্তুপের ভাঁজে চাপা পড়েছে সবুজাভ টিয়া
—শ্যামল ডানার দিকে বিষাদের রঙ ঢালো

পথভুলো ট্রেনই কেবল চলে যায় প্রয়োজনহীন গন্তব্যে। আমরা ট্রেনের অপেক্ষায় রাত পার ক’রে ফিরে আসি ঘরে। প্রত্যেক রাতে কোনও না কোনও রেঁস্তোরায় আড্ডা শেষে বেশ পবিত্র-পবিত্র ভাব নিয়ে বাড়ি ফিরে আসি। আর তখন আমার পকেটভর্তি আলোচনা, মিলুর বাজারের ব্যাগভর্তি কবিতা। খুব বেশি জ্ঞানী না হলেও কেউ কেউ জানেন, মৃত্যুর আগে প্রগতিশীল উন্মাদ বলে পরিচিত - নির্বোধের কাছে।

অনবরত শব্দ গাঁথি স্বপ্নবাজ তাঁতিদের মতো। পুরো গাঁথা শেষ হলে এগুলো ছেড়ে দিই; পুকুরে ছড়িয়ে পড়ে ঘনবুনটের জাল।

প্রচুর শব্দের অপচয়
অনর্গল বাক্যব্যায়, হয়েছে
হুলস্থুল সব এলোমেলো;
আক্রমণাত্মক শব্দ
বেরিয়েছে ইলেকট্রিক ইঞ্জিনের ফলা বেয়ে
আর যতো যানজট তৈরি হয়েছে
মগজময়; মৃত্যুমুখী-

ধূসর সমস্ত মদের বোতল ভেঙে হৃদয়ে চালিয়ে দিতে ইচ্ছে হয়। একদম ঠেলে - ধাক্কা দিয়ে পুরোটা আত্মস্থ করাতে ইচ্ছে হয়। আহা মানবতা! তুমি মদের বোতলে থিতু অথবা কাঁচের সেই টুঙটাঙ শব্দে। সেই শব্দ অথবা গন্ধের ভিতর দিয়ে আমরা নির্মাণ করি আরেকটা জগৎ। মনে করি সেটা আমাদের। 

কতোদিন কতো দীর্ঘদিন ইচ্ছেমতো হেঁটেছি প্যারিসরোড ধরে; উদ্দেশ্যহীন হাঁটাহাঁটি করাকে গর্হিত মনে করে এরকম কিছু মানুষের সাক্ষাত পাবার দণ্ড আমার হয়েছিলো। আর শাস্তিস্বরূপ হেমলকের পরিবর্তে দেয়া হয়েছিলো অজস্র অবান্তর প্রশ্ন। তাই নিরূপায় আমি একবার শুধু বন্ধুর মুখের দিকে চেয়ে অকপট ঝেড়েছি শব্দ - মিথ্যার ভাঁগাড় থেকে। বৃষ্টির বাহনে সৌখিন পরিব্রাজক হয়ে হাঁটতে হাঁটতে মনে হলো, বুঝিবা বৃক্ষেরও আছে ঘুমপাড়ানী গান। ঘুমের আগে তা শিশুবৃক্ষরা শোনে। শুনতে শুনতে খায়, ঘুমায়! ওরাই রচনা করেছে আদিম সংগীত; পাখিদের মতো। হয়তো পকেট হাতরে পাওয়া যাবে বাঁশী বাজানোর স্মৃতি। মায়ের কবরে দাঁড়িয়ে ওরাও গাইতে পারে বেদনাসংগীত। শেষে ভাবলাম, এই সন্ধ্যাকালের একটা নাম দিতে হবে। নামহীন সন্ধ্যাকালকে কেন অপার মনে হয়? অথচ একজন আমাদের সুস্থতা বোঝাতে এসে এই দৃশ্যত উদ্দেশ্যহীন হাঁটাহাঁটিকে গর্হিত বলে চলে গেলেন!


মন্তব্য

BLOGGER: 1
মন্তব্য করার পূর্বে মন্তব্যর নীতিমালা পাঠ করুন।

নাম

অনুবাদ,14,আত্মজীবনী,17,আলোকচিত্র,1,ই-বুক,7,উৎপলকুমার বসু,23,কবিতা,192,কবিতায় কুড়িগ্রাম,7,কর্মকাণ্ড,10,কার্ল মার্ক্স,1,গল্প,35,ছড়া,1,জার্নাল,2,জীবনী,3,দশকথা,23,পুনঃপ্রকাশ,9,পোয়েটিক ফিকশন,1,প্রতিবাদ,1,প্রতিষ্ঠানবিরোধিতা,1,প্রবন্ধ,58,বর্ষা সংখ্যা,1,বিক্রয়বিভাগ,23,বিবৃতি,1,বিশেষ,13,বুলেটিন,4,বৈশাখ,1,ভিডিও,1,মাসুমুল আলম,35,মুক্তগদ্য,22,মে দিবস,1,যুগপূর্তি,6,রিভিউ,5,লকডাউন,2,সম্পাদকীয়,9,সাক্ষাৎকার,12,স্মৃতিকথা,2,হেমন্ত,1,
ltr
item
বিন্দু | লিটল ম্যাগাজিন: শিল্পী যা বলেন তা গুরুত্বপূর্ণ, যা বলেন না তা-ও গুরুত্বপূর্ণ
শিল্পী যা বলেন তা গুরুত্বপূর্ণ, যা বলেন না তা-ও গুরুত্বপূর্ণ
সাম্য রাইয়ানের মুক্তগদ্য, যাকে তিনি মাতালগদ্য বলে ডাকেন। এই গদ্য মনোরম, কবিতার মতো সুস্বাদু।
https://1.bp.blogspot.com/-P5erCXaj9aw/XybwvBWoBzI/AAAAAAAAA2g/wK8mXpnnIIo7b__c50URvaHgLNRmFa2_ACPcBGAYYCw/s400/%25E0%25A6%25AE%25E0%25A6%25B9%25E0%25A6%25BE%25E0%25A6%25AE%25E0%25A6%25BE%25E0%25A6%25B0%25E0%25A7%2580%25E0%25A6%25A6%25E0%25A6%25B6%25E0%25A6%25BE%25E0%25A6%25B0-%25E0%25A6%2586%25E0%25A6%25A7%25E0%25A7%258D%25E0%25A6%25AF%25E0%25A6%25BE%25E0%25A6%25A8-%25E0%25A6%25B2%25E0%25A6%25BF%25E0%25A6%259F%25E0%25A6%25B2%25E0%25A6%25AE%25E0%25A7%258D%25E0%25A6%25AF%25E0%25A6%25BE%25E0%25A6%2597-%25E0%25A6%25AC%25E0%25A6%25BF%25E0%25A6%25A8%25E0%25A7%258D%25E0%25A6%25A6%25E0%25A7%2581-%25E0%25A6%25AC%25E0%25A6%25BF%25E0%25A6%25B6%25E0%25A7%2587%25E0%25A6%25B7-%25E0%25A6%2586%25E0%25A7%259F%25E0%25A7%258B%25E0%25A6%259C%25E0%25A6%25A8.jpg
https://1.bp.blogspot.com/-P5erCXaj9aw/XybwvBWoBzI/AAAAAAAAA2g/wK8mXpnnIIo7b__c50URvaHgLNRmFa2_ACPcBGAYYCw/s72-c/%25E0%25A6%25AE%25E0%25A6%25B9%25E0%25A6%25BE%25E0%25A6%25AE%25E0%25A6%25BE%25E0%25A6%25B0%25E0%25A7%2580%25E0%25A6%25A6%25E0%25A6%25B6%25E0%25A6%25BE%25E0%25A6%25B0-%25E0%25A6%2586%25E0%25A6%25A7%25E0%25A7%258D%25E0%25A6%25AF%25E0%25A6%25BE%25E0%25A6%25A8-%25E0%25A6%25B2%25E0%25A6%25BF%25E0%25A6%259F%25E0%25A6%25B2%25E0%25A6%25AE%25E0%25A7%258D%25E0%25A6%25AF%25E0%25A6%25BE%25E0%25A6%2597-%25E0%25A6%25AC%25E0%25A6%25BF%25E0%25A6%25A8%25E0%25A7%258D%25E0%25A6%25A6%25E0%25A7%2581-%25E0%25A6%25AC%25E0%25A6%25BF%25E0%25A6%25B6%25E0%25A7%2587%25E0%25A6%25B7-%25E0%25A6%2586%25E0%25A7%259F%25E0%25A7%258B%25E0%25A6%259C%25E0%25A6%25A8.jpg
বিন্দু | লিটল ম্যাগাজিন
https://www.bindumag.com/2020/08/blog-post_14.html
https://www.bindumag.com/
https://www.bindumag.com/
https://www.bindumag.com/2020/08/blog-post_14.html
true
121332834233322352
UTF-8
Loaded All Posts Not found any posts আরো Readmore উত্তর Cancel reply মুছুন By নী PAGES POSTS আরো এই লেখাগুলিও পড়ুন... বিষয় ARCHIVE SEARCH সব লেখা কোন রচনায় খুঁজে পাওয়া গেল না নীড় Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS PREMIUM CONTENT IS LOCKED STEP 1: Share to a social network STEP 2: Click the link on your social network Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy